1. kamrulcse1@gmail.com : janatarkontho_24 : জনতারকণ্ঠ
  2. mostufakamalbd@gmail.com : মোস্তফা কামাল : মোস্তফা কামাল
  3. shariful.ja81@gmail.com : মোহাম্মদ শরীফুল ইসলাম : মোহাম্মদ শরীফুল ইসলাম
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৭:৫৪ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা বা যেকোনো বিষয়ে জনতারকণ্ঠে লিখে পাঠান।। লেখা পাঠাতে ইমেইল করুন : newsjanatarkontho@gmail.com

নাইজেরিয়ায় এবার স্কুলে জঙ্গি হামলা, তিনশ ছাত্রীকে অপহরণ

  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১, সময়: ৯:৩৬ pm
  • ৬৫ বার

জনতার কণ্ঠ ২৪.কম

গত এক দশকেরও বেশি সময় ধরে নাইজেরিয়ার বিভিন্ন অঞ্চলে চলে আসছে চরমপন্থি ইসলামিস্ট সংগঠন বোকো হারামের কার্যকলাপ। তাদের তৎপরতা ও সহিংসতার কারণে নাইজেরিয়ার প্রায় ৭০ লাখ বাসিন্দা বর্তমানে মানবসংকটের মধ্য দিয়ে যাচ্ছেন। গত এক সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো দেশটির একটি স্কুলে হামলা চালিয়ে অন্তত তিনশ’ ছাত্রীকে অপহরণ করা হয়েছে।

আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর একটার দিকে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা প্রদেশের জাঙ্গেবে শহরের সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক স্কুলে একদল বন্দুকধারী পিকআপ গাড়ি ও মটরসাইকেলে করে হাজির হয়। এদের মধ্যে কয়েকজন সরকারি নিরাপত্তা বাহিনীর পোশাক পরিহিত ছিলেন। তারা জোরপূর্বক ছাত্রীদের গাড়িতে তুলে নিয়ে যায়। তবে এক প্রত্যক্ষদর্শী বলেন, বন্দুকধারীরা পায়ে হেঁটে স্কুলে উপস্থিত হয়েছিল।

ঘটনার পর অপহৃত ছাত্রীদের অভিভাবকরা স্কুলে বাইরে এসে জড়ো হন। কেউ কেউ জঙ্গলের মধ্যে তাদের সন্তানের খোঁজ করতে থাকেন। বিবিসিকে এক শিক্ষক বলেন, স্কুলে ওই সময়ে ৪২১ জন শিক্ষার্থী ছিল। এদের মধ্যে মাত্র ৫৫ জন বাদে সকলকেই অপহরণ করা হয়েছে। তবে এ ব্যাপারে কোনো বিস্তারিত তথ্য দিতে পারেনি কর্তৃপক্ষ।
নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলোর দ্বারা স্কুলের শিশুদের অপহরণের ঘটনা প্রায়শই ঘটে। গত সপ্তাহে নাইজার প্রদেশের কাগারা অঞ্চলে ৪২ জনকে অপহরণ করা হয় যাদের মধ্যে ২৭ জন ছিল শিক্ষার্থী। গত ডিসেম্বরে কাটসিনা প্রদেশের কানকারা থেকে তিন শতাধিক স্কুল ছাত্রকে অপহরণ করা হয়। পরবরতীকালে আলোচনার মাধ্যমে তাদের মুক্তি দেওয়া হয়েছে। সূত্র: এএফপি, বিবিসি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..