1. kamrulcse1@gmail.com : janatarkontho_24 : জনতারকণ্ঠ
  2. mostufakamalbd@gmail.com : মোস্তফা কামাল : মোস্তফা কামাল
  3. shariful.ja81@gmail.com : মোহাম্মদ শরীফুল ইসলাম : মোহাম্মদ শরীফুল ইসলাম
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০১:৩৩ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা বা যেকোনো বিষয়ে জনতারকণ্ঠে লিখে পাঠান।। লেখা পাঠাতে ইমেইল করুন : newsjanatarkontho@gmail.com
শিরোনাম :
যশোরের শার্শা উপজেলার ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে কিশোর ধর্ষক আটক দশম ও দ্বাদশে নিয়মিত ক্লাস, অন্যদের সপ্তাহে এক দিন: শিক্ষামন্ত্রী সখিপুরে জমি ও বাড়ি (স্বপ্নের ঠিকানা) পেয়েছেন ভূমিহীন,গৃহহীন ৪৫ টি পরিবার আ’লীগের সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীর অবৈধভাবে দখল করা সরকারি জায়গা উদ্ধার আমার অত্যন্ত আনন্দের দিন আজ : প্রধানমন্ত্রী সখিপুরে বনাঞ্চলের ভিতর স্থাপিত শতাধিক অবৈধ করাতকলের মধ্যে ৬টি উচ্ছেদ সখিপুরে শিল্পপতির ভূমি জবর দখলের প্রতিবাদে মানববন্ধন সখিপুরে কলেজ ছাত্র হত্যাকারী সনাক্ত ও গ্রেফতার 2 ভিজিএফ’র চাল আত্মসাত, কলাপাড়ার ইউপি চেয়ারম্যান সাময়িক বরখাস্ত সখিপুরে কলেজ ছাত্র রবিনকে হত্যার অভিযোগ, ১ জন আটক

সখীপুরে কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মবার্ষিকীতে আলোচনা সভা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০, সময়: ১০:১৫ pm
  • ২১০ বার

নিজস্ব প্রতিবেদক:

কিংবদন্তি ও অপরাজেয় কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৪৫ তম জন্মবার্ষিকীতে টাঙ্গাইলের সখীপুরে আলোচনা সভা ও সাহিত্যপাঠ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার বড়চওনাতে বাংলাদেশ বেতার ও টেলিভিশনের গীতিকার ও সুরকার আতিকুর রহমান তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. খান তাজুল আরেফিন রাসেল। উদ্বোধক হিসবে ছিলেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনের গীতিকার কবি শাহ আলম সানি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সখীপুর রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক মোস্তফা কামাল।
কবি, মডেল ও অভিনেতা শেখ মোহাম্মদ আল-আমীনের সঞ্চালনায় আলোচনা ও সাহিত্যপাঠে অংশগ্রহণ করেন আবৃত্তিকার বজলুর রহমান খোকন বাউল শিল্পী আল আমিন সরকার, গীতিকার হাসমত, কবি শাহাদাত, কবি বুলবুল হাসন, অভিনেতা দেলোয়ার তালুকদার, চিত্রশিল্পী আজিজুল হক প্রমুখ ।


সভার শুরুতে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট দাঁড়িয়ে সম্মান ও নিরবতা পালন করা হয়। সভায় বক্তারা বলেন, বাংলা সাহিত্যের কালজয়ী সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় সামাজিক অসংগতির বিরুদ্ধে লড়াইয়ে অনিঃশেষ প্রেরণার নাম। তার কর্ম সভায় সাহিত্যে আলোচনার প্রবন্ধে বলা হয়, বিংশ শতাব্দী দোর্দান্ত প্রতাপে দাপিয়ে বেড়ানো এক জনপ্রিয় উপন্যাসিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। যিনি তার লেখনির সাবলিলতায় আর বহুমাত্রিকতায় পাঠক বানিয়ে ছিলেন শহুরে শিক্ষিত অভিজাত থেকে শুরু করে পল্লী অঞ্চলের অসংখ্য সাধারণ মানুষকে। আবহমান বাঙালির জীবনাচরণের সুখ-দু:খ, আনন্দ-বেদনা, আবেগ-অনুভূতি আর জীবন সংগ্রামের এক অনবদ্য উপাখ্যান তার প্রতিটি উপন্যাসে।

১৮৭৬ সালের এই দিনে, পশ্চিম বঙ্গের হুগলি জেলার একটি ছোট গ্রাম দেবেন্দ্রপুরে জন্মেছিলেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।
তার লেখা উল্লেখযোগ্য উপন্যাসগুলো হচ্ছে পল্লী সমাজ, চরিত্রহীন, দেবদাস, নিষ্কৃতি, দত্তা, শ্রীকান্ত, গৃহদাহ, শেষপ্রশ্ন এবং শেষের পরিচয় (১৯৩৯ ইং মৃত্যুর পর প্রকাশিত)।
১৯১৬ সালে শরৎচন্দ্র ভারতের কলকাতার নিকটবর্তী স্থান হাওড়ায় বসবাস শুরু করেন। তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে যুক্ত ছিলেন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের ১৯২১-১৯৩৬ সাল মেয়াদে হাওড়া জেলা সভাপতি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে ডক্টর অব ডি লিট ডিগ্রি প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..